Atal Bihari Vajpayee Scholarship: ২৫ হাজার টাকা পাওয়া যাবে, কেন্দ্র সরকারের এই স্কলারশিপে

 


Atal Bihari Vajpayee Scholarship: ২৫ হাজার টাকা পাওয়া যাবে, কেন্দ্র সরকারের এই স্কলারশিপে

 

Atal Bihari Vajpayee Scholarship: কেন্দ্রের তরফে প্রদান করা হয় অটল বিহারী বাজপেয়ী স্কলারশিপ (Atal Bihari Vajpayee Scholarship) মূলত দরিদ্র অথচ মেধাবী ছাত্র-ছাত্রীরা যাতে তাদের শিক্ষা সঠিকভাবে চালিয়ে যেতে পারেন, সেই উদ্দেশ্যেই এই স্কলারশিপটি দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার (Central Government) বর্তমানে এই স্কলারশিপটির জন্য আবেদন চলছে। আজকের এই প্রতিবেদনে স্কলারশিপের যাবতীয় বিবরণ শেয়ার করা হয়েছে। কিভাবে আবেদন করতে জানতে পারবেন।

Atal Bihari Vajpayee Scholarship 2023 Application in Bengali

2020-2021 শিক্ষাবর্ষে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে নরেন্দ্র মোদী এই স্কলারশিপটি চালু করেন। এই স্কলারশিপটির ফর্ম ফিল আপের কাজ ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (ICCR) A2R পোর্টালে চালু হয়েছে  

অটল বিহারী বাজপেয়ী স্কলারশিপে আবেদনের যোগ্যতা

() প্রার্থীরা যদি তাদের স্নাতকের পড়াশোনাতে সহায়তার জন্য এখানে আবেদেন করেন সেক্ষেত্রে বয়স হতে হবে ১৮-৩০ বছর। তবে কোনো প্রার্থী যদি পিএইচিডি (PhD) প্রোগ্রামের জন্য আবেদন করতে চায়, সেক্ষেত্রে বয়সসীমা রয়েছে ১৮-৪৫ বছর।

()  এখানে আবেদনের অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত ইংরাজিতে ভালো দখল থাকা। 

অটল বিহারী বাজপেয়ী স্কলারশিপে অনুদান বা টাকার পরিমান

এই স্কলারশিপে আবেদন করা প্রত্যেক শিক্ষার্থী মাসিক ২৫,০০০ টাকা অনুদান হিসেবে পাবে।

বর্তমানে মেনস্ট্রিম বিষয়গুলি ছাড়াও নাচ, গানের মতো বিষয়গুলিকেও সমান গুরুত্ব দিয়ে ওপরের সারিতে তুলে আনতে চাইছে সরকার। যাতে খুব সহজেই এই বিষয়গুলি নিয়েও শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে।

অটল বিহারী বাজপেয়ী স্কলারশিপ ছাড়াও বর্তমানে রজত জয়ন্তী বৃত্তি যোজনা ( পিজি এবং ডক্টোরাল কোর্সের জন্য ), লতা মঙ্গেশকর নৃত্য সঙ্গীত বৃত্তি যোজনার ফর্ম ফিল আপের কাজ শুরু হয়েছে। আবেদন করা যাবে ২০ ফেব্রুয়ারি থেকে ৩০ এপ্রিল পর্যন্ত।

অটল বিহারী বাজপেয়ী স্কলারশিপে আবেদনের সময়সূচী

ইতিমধ্যেই Atal Bihari Vajpayee Scholarship-এর জন্য আবেদন শুরু হয়েছে ২০ ফেব্রুয়ারি থেকে। ৩০ এপ্রিল পর্যন্ত এই স্কলারশিপের অনলাইন ফর্ম ফিলাপ করা যাবে।

 

 

 

 

No comments

Powered by Blogger.