The Tata Capital Pankh Scholarship Programme | মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীরা পাবেন ৫০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ

 


The Tata Capital Pankh Scholarship Programme | মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীরা পাবেন ৫০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ

টাটা ক্যাপিটালের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষার জন্য মাসিক ৫০ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। দেখে নিন কিভাবে আবেদন করবেন এই স্কলারশিপে।

দেশের পড়ুয়াদের পড়াশোনার অগ্রগতিতে চালু রয়েছে নানান সরকারি বেসরকারি স্কলারশিপের সুবিধা। বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় স্তরের ছাত্রছাত্রীরা মেধা যোগ্যতার বিচারে বৃত্তির সাহায্য পান। বেসরকারি সংস্থাগুলির মধ্যে টাটা গ্রুপের পক্ষ থেকে একটি স্কলারশিপ চালু রয়েছে যেখানে মাধ্যমিক পাশ যোগ্যতায় পেতে পারেন থেকে ৫০ হাজার টাকা। এই স্কলারশিপ টাটা স্কলারশিপ নামে পরিচিত। আজকের এই প্রতিবেদনে সংশ্লিষ্ট স্কলারশিপের আবেদন যোগ্যতা, আবেদন পদ্ধতি -সহ বিস্তারিত বিবরণী আলোচনা করা হল।

যোগ্যতা

) টাটা স্কলারশিপে আবেদন জানাতে হলে আবেদনকারীকে অবশ্যই স্থায়ী ভারতীয় হতে হবে।

) আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় হতে হবে লক্ষ টাকার কম। 

) এছাড়া পূর্ববর্তী পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে আবেদনকারীকে।

আবেদন পদ্ধতিটাটা স্কলারশিপের আবেদন পদ্ধতি পরিচালিত হয় অনলাইন মারফত। আবেদন জানানোর জন্য ভিজিট করতে হবে www.buddy4study.com ওয়েবসাইটে। সেখান থেকে স্কলারশিপের ফর্ম ফিল আপ করে, প্রয়োজনীয় ডকুমেন্ট সাবমিট করে অ্যাপ্লিকেশন প্রসেস সম্পূর্ণ করতে পারবেন। স্কলারশিপের অ্যাপ্লিকেশন প্রোগ্রাম অ্যাকটিভ থাকলে ওয়েবসাইট থেকেই তথ্য পেতে পারবেন পড়ুয়ারা। কি কি ডকুমন্ট লাগবে, তা নিম্নে ব্যাখ্যা করা হল।

 

প্রয়োজনীয় ডকুমেন্টস্কলারশিপে আবেদনের প্রয়োজনীয় ডকুমেন্টগুলি হল .

) স্থায়ী বসবাসকারী সার্টিফিকেট।

) পারিবারিক আয়ের সার্টিফিকেট

) কাস্ট সর্টিফিকেট

) ব্যাংকের পাস বই

) পাসপোর্ট সাইজের কালার ছবি

) ভর্তির রশিদ

) মাধ্যমিক পাশ হয়ে থাকলে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড

) আগের পরীক্ষার মার্কশিট

স্কলারশিপের টাকাএই স্কলারশিপের টাকা ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি ডিপ্লোমা, স্নাতক স্তরের মেধাবী পড়ুয়াদের দেওয়া হয়। ১২ হাজার থেকে ৫০ হাজার টাকার অর্থ পেতে পারেন যোগ্য ছাত্রছাত্রীরা। তবে অবশ্যই আবেদন জানানোর আগে সমস্ত নিয়মকানুন মন দিয়ে পড়ে নেবেন।

 

 


 

No comments

Powered by Blogger.