Madhyamik Pass Scholarship: মাধ্যমিক পাশের পর ছাত্রছাত্রীদের জন্য 3 টি দারুন স্কলারশিপ, আবেদন করলেই মিলবে টাকা

 


Madhyamik Pass Scholarship: মাধ্যমিক পাশের পর ছাত্রছাত্রীদের জন্য 3 টি দারুন স্কলারশিপ, আবেদন করলেই মিলবে টাকা

পশ্চিমবঙ্গের মাধ্যমিক পাশ ছাত্রছাত্রীদের জন্য আজকে আমরা  টি গুরত্বপূর্ণ স্কলারশিপ (Madhyamik Pass Scholarship for West Bengal Students) নিয়ে আলোচনা করব।

সদ্য বেরিয়েছে মাধ্যমিকের রেজাল্ট এবার একাদশে ভর্তির জন্য অনেক পড়ুয়ারই আর্থিক সহায়তা প্রয়োজন, বিশেষত যারা পরবর্তীতে সায়েন্স নিয়ে পড়তে চায়। এমন অনেকেই আছে যারা মাধ্যমিক পরীক্ষা সাফল্যের সাথে পাশ করেছে, কিন্তু পরিবারের আর্থিক অবস্থা ভালো না হওয়ার জন্য উচ্চ শিক্ষার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হচ্ছে।

এই প্রতিবেদনটি সেই সব ছাত্র ছাত্রীদের জন্য। এখানে তিনটি আকর্ষণীয় স্কলারশিপের ব্যাপারে আলোচনা করা হয়েছে, যা পড়ুয়াদের পড়াশোনার ক্ষেত্রে আর্থিক সহায়তা দেবে। যেকোনো একটিতে আবেদন করলেই নির্ধারিত অঙ্কের টাকা পাওয়া যাবে। জেনে নিন বিস্তারিত। 

1. স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ

শর্তাবলী-

(1) এখানে আবেদন করার জন্য, পড়ুয়াদের মাধ্যমিক পাশ করে থাকতে হবে। আবেদন করার জন্য আবেদনকারীকে মাধ্যমিকে 75 % নম্বর নিয়ে উত্তীর্ন হয়ে থাকতে হবে।

2) আবেদনকারীর পরিবারের মোট বার্ষিক আয় 2 লক্ষ 50 হাজার টাকার মধ্যে হতে হবে।

বৃত্তির পরিমাণ-

এই স্কলারশিপে আবেদন করলে উচ্চমাধ্যমিক স্তরে প্রতি মাসে ছাত্র ছাত্রীদের দেওয়া হয় 1,000 টাকা করে। অর্থাৎ বার্ষিক 12,000 টাকা করে বৃত্তি দেওয়া হয় পড়ুয়াদের।

আবেদন পদ্ধতি-

এখানে আবেদন করতে হয় অনলাইন মাধ্যমে।এর জন্যhttps://svmcm.wbhed.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে নিজেদের রেজিস্টার করে নিয়ে ধাপে ধাপে নিজের যাবতীয় তথ্য দিতে হবে এবং প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে।

2. নবান্ন স্কলারশিপ বা উত্তর কন্যা স্কলারশিপ

শর্তাবলী

এই স্কলারশিপের মাধ্যমে রাজ্যের আর্থিক দিক থেকে দুর্বল মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষায় সাহায্য করতে রাজ্য সরকারের তরফে এই স্কলারশিপ শুরু করা হয়েছে। এখানে আবেদন করার জন্য,

(1) মাধ্যমিক পাশ করে থাকতে হবে পড়ুয়াদের। মাধ্যমিকে নূন্যতম 65% নম্বর নিয়ে উত্তীর্ন হলে এখানে আবেদন করা যাবে।

বৃত্তির পরিমাণ

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল অর্থাৎ, WBCMO থেকে এই স্কলারশিপের টাকার ফান্ডিং করা হয়ে থাকে। আবেদনকারী পড়ুয়াদের বার্ষিক মোট 10,000 টাকার বৃত্তি প্রদান করা হয় রাজ্য সরকারের তরফে।

আবেদন পদ্ধতি

এখানে অফলাইন মাধ্যমে আবেদন করতে হয়। আবেদন করার জন্য, অফিশিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট বের করিয়ে নিতে হবে। তারপর সেটি নিজের যাবতীয় তথ্য দিয়ে সঠিক ভাবে পূরণ করতে হবে। এর সাথে সংযুক্ত করতে হবে প্রয়োজনীয় নথিপত্র। সবশেষে, একটি খামে ভরে, নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।

Nabanna Scholarship Form: Download

আবেদন পাঠানোর ঠিকানা

Department of CMRF Scholarship,
Chief Minister’s Office : ‘NABANNA’
325, Sarat Chatterjee Road
Howrah – 711102. 

3. ওয়েসিস স্কলারশিপ

শর্তাবলী

এই স্কলারশিপটি মূলত আর্থিক এবং মেধার দিক থেকে পিছিয়ে পড়া ছাত্র ছাত্রীদের জন্য।

(1) এখানে আবেদন করবার জন্য পড়ুয়াদের অবশ্যই মাধ্যমিক পরীক্ষায় 50% এর চেয়ে কম নম্বর পেতে হবে।

(2) পাশাপাশি, এখানে আবেদন করার জন্য আবেদনকারীকে সংরক্ষিত শ্রেণী অর্থাৎ, SC/ST/OBC শ্রেণীগোষ্ঠীভুক্ত হতে হবে।

বৃত্তির পরিমাণ

এই স্কলারশিপে আবেদন জানালে সরকারের তরফে পড়ুয়াদের প্রতিবছরে 3 হাজার টাকা থেকে 10 হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে। বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে এখানে স্কলারশিপের পরিমাণ নির্ধারণ করা হয়।

আবেদন পদ্ধতি

এখানে অনলাইন মাধ্যমে আবেদন করতে হবে।এর জন্য আবেদনকারীকে oasis.gov.in ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম, ফোন নম্বর এবং মেল আইডি দিয়ে রেজিস্টার করতে হবে। তারপর যাবতীয় তথ্য দিতে হবে। সবশেষে প্রয়োজনীয় নথিপত্র আপলোড করে দিতে হবে।

 

No comments

Powered by Blogger.