ONGC Scholarship: সংরক্ষিত শ্রেণীর পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ, আবেদন করলেই মিলবে 48 হাজার টাকা

 


ONGC Scholarship: সংরক্ষিত শ্রেণীর পড়ুয়াদের জন্য এই স্কলারশিপ, আবেদন করলেই মিলবে 48 হাজার টাকা

অয়েল অ্যান্ড গ্যাস কর্পোরেশন লিমিটেড (ONGC) এর তরফে দেশের সংরক্ষিত শ্রেণীর পড়ুয়াদের জন্য  ONGC Scholarship এর মাধ্যমে একটি দারুণ বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তি বা স্কলারশিপে আবেদন করলেই বার্ষিক 48 হাজার টাকা পর্যন্ত অনুদান পাওয়া যায়। বর্তমানে এই স্কলারশিপটিতে আবেদন চলছে। ইচ্ছুক পড়ুয়ারা আবেদন করতে পারবেন আগামী জুলাই মাসের 8 তারিখ পর্যন্ত। আরও বিশদভাবে জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।
ONGC এর এই স্কলারশিপটিতে আবেদন করার জন্য অবশ্য প্রার্থী দের বেশ কয়েকটি শর্ত পূরণ করতে হবে।

ONGC স্কলারশিপে আবেদনের শর্তাবলী

1. আবেদনকারী পড়ুয়াদের অবশ্যই SC, ST, OBC অথবা EWS শ্রেণীর অন্তর্ভুক্ত হতে হবে।

2. উচ্চ মাধ্যমিক পাশ করার পর পড়ুয়াদের প্রফেশনাল কোর্স যেমন, MBBS, B. TECH পড়তে হবে। তবে জেনারেল কোর্সের পড়ুয়ারাও এই স্কলারশিপের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। সেক্ষেত্রে গ্র্যাজুয়েশনের পরে পড়ুয়াদের MBA [মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন], বা ভূতত্ত্ব/জিওফিজিক্স নিয়ে পোস্ট গ্র্যাজুয়েট করতে হবে।

3. যেসব পড়ুয়ারা গ্র্যাজুয়েট স্তরের জন্য আবেদন করতে ইচ্ছুক, তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নূন্যতম 60% নম্বর থাকতে হবে। অন্যদিকে, যারা পোস্ট গ্র্যাজুয়েট স্তরে আবেদন করতে চান, তাদের গ্র্যাজুয়েশন স্তরে 60% নম্বর থাকতে হবে।

4. এখানে আবেদন করার জন্য আয়ের সীমাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। আবেদন করা পড়ুয়ারা OBC এবং EWS শ্রেণীর হলে পারিবারিক মোট বার্ষিক আয় হতে হবে 2,00,000 টাকা বা তার কম

অন্যদিকে, SC/ST শ্রেণীর প্রার্থীদের জন্য পারিবারিক মোট বার্ষিক আয় হতে হবে 4,50,000 টাকার মধ্যে। অর্থাৎ প্রতি মাসে 37,500 টাকার বেশি আয় হলে এখানে আবেদন করা যাবে না।

5. আবেদন করার জন্য পড়ুয়াদের বয়স হতে হবে সর্বোচ্চ 30 বছর। তার বেশি বয়স হলে আবেদন করা যাবে না।

ONGC স্কলারশিপে আবেদন পদ্ধতি

এখানে ঘরে বসেই খুব সহজে আবেদন করা যাবে। আবেদন করার জন্য, প্রথমেই ONGC অর্থাৎ অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি হল ongcindia.com

এরপর, নিউজ এবং আপডেট প্যানেলে গিয়ে, ONGC স্পোর্টস রিওয়ার্ড স্কিম 2023 লিঙ্কে ক্লিক করুন।
এবার “Apply for Reward” অপশনটিতে ক্লিক করুন।এখানে এবার আপনি একটি আবেদন পত্র দেখতে পাবেন।
নিজেদের যাবতীয় তথ্য দিয়ে এই আবেদন পত্রটি ফিলাপ করতে হবে। এরপর প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টের ছবি আপলোড করতে হবে। অবশেষে, ‘Submit’ অপশনটি ক্লিক করলেই আবেদন সম্পন্ন হবে।

ONGC স্কলারশিপে টাকার পরিমাণ

এই ONGC Scholarship-টিতে দেশের মোট 2000 জন পড়ুয়াকে আর্থিক সাহায্য দেওয়া হয় এর মধ্যে EWS দের জন্য 500 টি, OBC দের জন্য 500 টি এবং ST, SC দের জন্য 1000 টি স্কলারশিপ রয়েছে। 2000 জনের সবাইকে বার্ষিক 48 হাজার টাকা করে বৃত্তি দেওয়া হয়।

 

No comments

Powered by Blogger.