সাইটম্যাপ (Sitemap)

 

সাইটম্যাপ (Sitemap)



বর্তমান সময়ে একটি ওয়েবসাইটের সাথে আরেকটি ওয়েবসাইটের প্রতিযোগিতা এত তীব্র আকার ধারণ করেছে যে, শুধুমাত্র সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের ওপর অনেকেই নির্ভর করে থাকতে চান না। যারা কারণে নতুন একটি ধারণার উদ্ভব হয়েছে, যার নাম সাইটম্যাপ (Sitemap) এই Sitemap এসইও' সাথে সমন্বয়ের ভিত্তিতে কাজ করে ওয়েবসাইটকে আরো একধাপ এগিয়ে নিয়ে যায়।

সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইট ক্রল (Crawl) করে এবং মেটা ট্যাগের পাশাপাশি .txt ফাইলগুলোও সার্চ করে। যখন একটি XML সাইটম্যাপ তৈরি করা হয়, এটি সার্চ ইঞ্জিনকে ওয়েবসাইটের আরো গভীরে ক্রল (Crawl) করতে সাহায্য করে। সাইটম্যাপ ওয়েবসাইটের মালিককে পেজগুলো সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য সার্চ ইঞ্জিন দিয়ে ক্রল করতে দেয়। এছাড়াও XML সাইটম্যাপ একটি ওয়েবসাইটের সর্বশেষ আপডেট রেকর্ড করে থাকে, যা সে পরবর্তীতে সার্চ ইঞ্জিনের কাছে পৌঁছে দেয়। আর আমরা যেহেতু গুগল এসইও নিয়ে আলোচনা করছি, তাই আমাদের ওয়েবসাইটকে XML সাইটম্যাপের মাধ্যমে গুগল সার্চের সাথে সংযুক্ত করা অন্যতম গুরুত্বপূর্ণ একটি কাজ।

সাইটম্যাপ কেন ব্যবহার করবো?

সার্চ ইঞ্জিন দ্বারা সহজেই আপনার ওয়েবসাইটকে খুঁজে পাওয়া ছাড়াও সাইটম্যাপ ব্যবহারের অনেকগুলো সুবিধা রয়েছে। সাইটম্যাপ আপনার সাইটে যে কোনও পরিবর্তন সম্পর্কে তৎক্ষণাত সার্চ ইঞ্জিনকে জানিয়ে দেয়। সুতরাং আপনার ওয়েবসাইটে যদি একটি সাইটম্যাপ না থাকে, তাহলে আপনি সর্বদা সার্চ ইঞ্জিনের সাথে সম্পৃক্ত থাকার প্রত্যাশা করতে পারেন না।

যদি আপনার ওয়েবসাইটটি নতুন হয়, তাহলে আপনার অবশ্যই একটি সাইটম্যাপ যুক্ত করা উচিত। এর ফলে ওয়েবসাইট নতুন হলেও গুগল সার্চ ইঞ্জিন খুব দ্রুতই আপনার ওয়েবসাইট সম্পর্কে জেনে যাবে এবং তা সার্চ রেজাল্টে আনতে সক্ষম হবে। আপনি আপনার ওয়েবসাইটের জন্য মেনুয়ালি সাইটম্যাপ তৈরি করতে পারেন। কিন্তু আপনি যদি এতটা এ্যাডভান্সড না হয়ে থাকেন, দুশ্চিন্তার কোন কারণ নেই। আপনি বিভিন্ন অনলাইন টুল থেকে খুব সহজেই সাইটম্যাপ জেনারেট করতে পারবেন। অনলাইনে সাইটম্যাপ জেনারেট করার জনপ্রিয় একটি টুল হচ্ছে XML Sitemap Generator. প্রথমে এই ওয়েবসাইটে যান। এরপরে ওপরে চিত্রের ন্যায় একটি ইন্টারফেস আসলে ফাঁকা বক্সে আপনার ওয়েবসাইটের ডোমেইনটি বসিয়ে দিন। আমরা উদাহরণ দেয়ার জন্য কোর্সটিকা.কম ওয়েবসাইটটি ব্যবহার করেছি। এরপরে START বাটনে ক্লিক করুন। START বাটনে ক্লিক করার পরে আপনি দেখতে পাবেন আপনার ওয়েবসাইটের জন্য সাইটম্যাপ তৈরির প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আপনার ওয়েবসাইটের কোন কোন পেজগুলো এই সাইটম্যাপের আওতায় নিয়ে আসা হচ্ছে, তা আপনি লাইভ দেখতে পাবেন। সাইটম্যাপ তৈরির প্রক্রিয়া কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত চলতে পারে। কতটা সময় লাগবে তা নির্ভর করে আপনার ওয়েবসাইটটি কত বড় এবং এতে কতগুলো পেজ আছে, তার ওপর। সাইটম্যাপ তৈরির প্রক্রিয়া শেষ হয়ে গেলে আপনি "Completed" নামে একটি ডায়ালগ বক্স দেখতে পাবেন। এরপরে VIEW SITEMAP AND DETAILS বাটনে ক্লিক করে পরবর্তী অপশনে যান। পরবর্তী অপশনে আপনাকে সাইটম্যাপ ফাইলটি ডাউনলোড করতে বলা হবে। DOWNLOAD YOUR SITEMAP FILE বাটনে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করে নিন। সাইটম্যাপ ফাইলটি ডাউনলোড হয়ে গেলে আপনি আপনার ডাউনলোড ফোল্ডারে sitemap.xml নামে একটি ফাইল পাবেন।

এরপরে ডাউনলোড করা sitemap.xml ফাইলটি আপনার ওয়েবসাইটের cPanel আপলোড করতে করুন। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, আপনার ওয়েবসাইটের ডোমেইনটি cPanel এর যে Directory তে রয়েছে, sitemap.xml ফাইলটিও সেই একই Directory তে আপলোড করা হয়।

সতর্কতা: sitemap.xml ফাইলটি আপলোডের পর এটি cPanel থেকে কখনোই রিমুভ করা যাবে না। এটি রিমুভ হয়ে গেলে সাইটম্যাপের মাধ্যমে সার্চ কনসোলের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে।

Add a new sitemap

https://courstika.com/sitemap.xml

SUBMIT

আমরা এর আগে টপিকে Google Search Console সেটাপ সম্পর্কে শিখেছিলাম। এখন আমরা আমাদের cPanel সদ্য আপলোড করা সাইটম্যাপটি Search Console সাবমিট করবো। এজন্য Google Search Console ওয়েবসাইটে গিয়ে সাইডবার থেকে Sitemaps অপশনে ক্লিক করুন। এরপরে Add a new sitemap নামে একটি অপশন পাবেন। Enter sitemap URL এর জায়গায় sitemap.xml কথাটা লিখে Submit বাটনে ক্লিক করুন।

আমাদের ওয়েবসাইটে সাইটম্যাপ সেটাপের প্রক্রিয়া শেষ। এটা সাবমিট হয়ে গেলে গুগল সার্চ কনসোল আপনার ওয়েবসাইটটি আর গভীর ক্রল করতে শুরু করবে। ফলে আপনার ওয়েবাসাইটে প্রতিনিয়ত যে পরিবর্তনগুলো হচ্ছে, তা গুগল সার্চ ইঞ্জিন সাথে সাথেই জেনে যাবে।

Read More

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের পরিচিতি


RAM এবং ROM এর মধ্যে পার্থক্য কি?


HDD এবং SSD কি?


কম্পিটিটিভ প্রোগ্রামিং কিকেনকিভাবে?


কন্টেন্ট রাইটিং কিকেন এত গুরুত্বপূর্ণ? (বিস্তারিত জানুন)


পিএইচপি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তরঃ

SEO এর পূর্ণরূপ Search Engine Optimization কি?

Google Analytics

Google Search Console

সাইটম্যাপ (Sitemap)

এসইওর কিছু ভুল প্রাকটিস


 

No comments

Powered by Blogger.